প্রকাশিত: ০৩/০৪/২০১৭ ৩:৩৯ পিএম

ঢাকা: ছাত্র-ছাত্রী এবং তরুণদের উন্নতির লক্ষ্যে প্রতিদিন রাত বারোটার পর থেকে ভোর ছয়টা পর্যন্ত এই ৬ ঘণ্টা জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ রাখার কথা ভাবছে সরকার।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে টেলিকম মন্ত্রণালয়ে অনুরোধ জানিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে ছাত্র-ছাত্রীদের পড়ালেখায় ক্ষতি এবং তরুণদের কার্যক্ষমতা হারানোর বিষয় বলা হয়েছে। গত সপ্তাহে মন্ত্রিপরিষদ বিভাগ এ প্রস্তাব পাঠায়। টেলিযোগযোগ বিভাগ এ বিষয়ে টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশ বিটিআরসির মতামত চেয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের এই ধরনের একটি চিঠি প্রাপ্তির কথা স্বীকার করেছেনবিভাগীয় সচিব সিয়াম সিকদার। খবর ডেইলি স্টারের

সচিব বলেন, রাতে ফেসবুক বন্ধ করা হবে কি না তার অনেকটাই নির্ভর করছে বিটিআরসির মতামতের ওপর। সব দিক পর্যালোচনা করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

গত বছর জুলাই মাসে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে ডিসি সম্মেলনের সময় জেলা প্রশাসকরা সরকারকে এ পরামর্শ দেন। সেই বৈঠকের সূত্র ধরে গত ২৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে এ চিঠি পাঠায়।

মন্ত্রিপরিষদ সচিব চিঠিতে বলেন, এখনকার সময়ের জন্যে ফেসুবক তথ্য প্রযুক্তির ক্ষেত্রে বড় ভূমিকা রাখছে ঠিকই। তবে রাতে এর ব্যবহার ছাত্রদের পড়াশোনায় বড় রকমের ব্যঘাত ঘটাচ্ছে।

রাত জেগে ফেসবুকের ব্যবহার একই সঙ্গে যুব সমাজের পরের দিনের কর্মসূচি এবং কার্যক্রমের ওপর প্রচন্ড নেতিবাচক প্রভাব তৈরি করছে।

এ দিকে গত সপ্তাহে বিটিআরসির চেয়ারম্যান এক অনুষ্ঠানের শেষে এ বিষয়ক গুজবের প্রেক্ষিতে বলেছিলেন, সরকার যদি চায় তাহলে তারা এমন সিদ্ধান্ত নিতে পারেন।

এর আগে ২০১৫ সালের নভেম্বরে ২২ দিনের জন্য দেশে ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করা হলেও অনেকেই তা বিকল্প উপায়ে ব্যবহার করেছেন।

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...